গুগুলের জনপ্রিয় কয়েকটি সার্ভিস দেখে নিন।

আপনারা জানেন গুগুল পৃথিবীর সেরা সার্চ ইঞ্জিন।

এই সার্চ ইঞ্জিন ছাড়াও গুগুলের আর অনেক সার্ভিস চালু আছে। সেই সার্ভিস গুলো এখন বেশ জনপ্রিয় আছে।

১। youtube- এমন কোন মানুষ নাই যে কিনা ইউটিউব এর কথা শুনে নাই। ইউটিউব হল ভিডিও দেখার সেরা প্লাটফর্ম। ভিডিও দেখার জন্য মানুষ এই সাইটে প্রবেশ করে। খারাপ ভিডিও ছাড়া প্রায় সব ধরনের ভিডিও পাওয়া যায়। এই সাইটে।

২।google map- মানুষ এখন খুব সহজেই পৃথিবীর সকল রাস্তা ঘাট সহজেই চিনতে পারে। গুগুল ম্যাপের মাধ্যমে।

আপনার যদি পিসি না থাকে। তাহলে আপনি মোবাইল গুগুল ম্যাচ অ্যাপ ব্যাবহার করে সহজেই রাস্তাঘাট চিনতে পারবেন। কোন সমস্যা হবে না।

৩। gmail- যোগাযোগ বা ভিবিন্ন ফাইল শেয়ার করার জন্য কোটি কোটি মানুষ ইমেইল ব্যাবহার করে।

মেইল ছাড়া এখন মনে হয় চলেই না।

৪।adsense- অনলাইন থেকে আয় করার জন্য সেরা মাধ্যম হল গুগুল অ্যাডসেন্স। ইউটিউব বা ওয়েবসাইট থেকে আয় করার সেরা মাধ্যম হল অ্যাডসেন্স। আপনার আপনার সাইটে বা ইউটিউব ভিডিও তে এড শো করানোর মাধ্যমে আয় করতে পারবেন।

৫।google adword- এড ওয়ার্ড এমন একটি প্লাটফর্ম। এখন ছুট বেবসায়ি থেকে শুরু করে বড় বড় বেবসায়িরা তাদের পণ্য বা সেবার বিজ্ঞাপন দেওয়ার জন্য গুগুল এড ওয়ার্ড ব্যাবহার করে থাকে।

এখানে বিজ্ঞাপন দেওয়ার রেট অনেক কম এবং টার্গেট অনুযায়ী বিজ্ঞাপন দেওয়ার সুযোগ থাকায় সবাই এটি ব্যাবহার করছে। খুব ভাল একটি সার্ভিস দিচ্ছে।

৬।admob- যারা অনালাইনে অ্যাপ তৈরি করে বিক্রি করে থাকেন। তাদের জন্য network। এই সাইট থেকে অ্যাপে বিজ্ঞাপন শো করানো হয়। সেই বিজ্ঞাপন থেকেই আয় আসে। বর্তমানে এটি খুব জনপ্রিয় হয়ে আছে।

৭। google translate-এই সেবাটি অনলাইনে খুব জনপ্রিয় হয়ে আছে। ১০০ উপরে ভাষার অনুবাদ করা যায়।

এটি খুব জনপ্রিয় হয়ে উঠেছে। যারা অন্য ভাষায় বুজতে না পারেন।এই টুলটি ব্যাবহার করে আপনি সহজেই যে কোন ভাষা অনুবাদ করতে পারবেন।

৮। google news- বর্তমানে এই সেবাটি দারুণ ভাবে ব্যাবহার করা হচ্ছে।ভিবিন্ন নিউজ ওয়েবসাইটের তথ্য আপনি একই ওয়েবসাইটে যদি পাবেন। তার মানে একের ভিতর সব কিছই পাবেন।

৯। blogger- এই সাইট থেকে আপনি সহজেই ফ্রিতে ওয়েবসাইট খুলতে পারবেন। কোন টাকা লাগবে না।

যারা ব্লগিং করেন। তাদের জন্য তাদের জন্য এই প্লাটফর্ম টি খুব জনপ্রিয়।

উপরের এই সেবা গুলো ছাড়াও আর অনেক সেবা দিয়ে থাকে।